ব্রিটেনে আগাম নির্বাচন ১২ ডিসেম্বর

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বের হয়ে যাওয়া (ব্রেক্সিট) নিয়ে অচলাবস্থার প্রেক্ষিতে আগামী ১২ ডিসেম্বর সাধারণ নির্বাচন আয়োজনের পক্ষে ভোট দিয়েছে দেশটির পার্লামেন্ট।

এই আগাম নির্বাচনের পক্ষে গতকাল মঙ্গলবার ঐক্যমতে পৌঁছেন পার্লামেন্ট সদস্যরা।

হাউস অব কমন্সে এই প্রস্তাবের পক্ষে ভোট পড়েছে ৪৩৮টি, আর বিপক্ষে মাত্র ২০টি। প্রস্তাবটিকে হাউস অব লর্ডসে অনুমোদিত হবে। আগামী সপ্তাহের শেষের দিকে প্রস্তাবটি আইনে পরিণত হতে পারে। যদি এমনটি ঘটে তাহলে ভোটের দিনের আগ পর্যন্ত পাঁচ সপ্তাহের নির্বাচনী প্রচারের সময় পাওয়া যাবে।

১৯২৩ সালের পর এই প্রথম যুক্তরাজ্যে ডিসেম্বর মাসে সাধারণ নির্বাচন হতে চলছে। ২০১৭ সালে সাধারণ নির্বাচন অনুষ্ঠানের পর মাত্র দুই বছরের মাথায় এই আগাম নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী জনসন বলেছেন, ব্রেক্সিট ও দেশের ভবিষ্যতের বিষয়ে জনগণকে তাদের মত জানানোর সুযোগ রাখা উচিত। তাঁর আশা, নতুন নির্বাচনের মধ্যদিয়ে ব্রেক্সিট চুক্তি ও পার্লামেন্টের চলমান অচলাবস্থা কাটিয়ে ওঠার জন্য জনগণের শক্তিশালী মেন্ডেট পাবেন।

ইইউ ব্রেক্সিটের মেয়াদ তিন মাস পর্যন্ত পিছিয়ে দেবার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। ‘ফ্লেক্সটেনশন' নামের সেই ব্যবস্থার আওতায় এই সময়কালে ব্রিটিশ পার্লামেন্ট ব্রেক্সিট চুক্তি অনুমোদন করলে তার ঠিক পরের মাসের প্রথম দিন ব্রেক্সিট কার্যকর করা যেতে পারে। ব্রিটিশ প্রধানমন্ত্রী সেই প্রস্তাব গ্রহণ করেছেন। এবার ২৭টি ইইউ সদস্য দেশের সরকার ২৪ ঘণ্টার মধ্যে সম্মতি জানালে এই সিদ্ধান্ত কার্যকর হবে। ইইউ সদস্যদের সরকারগুলোর পরিষদের প্রধান ডোনাল্ড টাস্ক এক টুইট বার্তায় সোমবার এই ঘোষণা করেছিলেন।

ব্রেক্সিটকে ঘিরে গত তিন বছরেরও বেশি সময় ধরে ব্রিটেনের অভ্যন্তরীণ রাজনৈতিক জটিলতার কারণে ইইউয়েও বিরক্তি বাড়ছে। তাই তৃতীয়বার ব্রেক্সিটের মেয়াদ বাড়ানোর অনুরোধে সম্মতির সঙ্গে সঙ্গে ব্রাসেলস কিছু শর্ত জুড়ে দিয়েছে। যেমন তিন মাসের সময়কালে ব্রেক্সিট চুক্তি নিয়ে কোনো আলোচনা হবে না। 

তাছাড়া ইউরোপীয় ইউনিয়নের কার্যকলাপের ক্ষেত্রে ব্রিটেন কোনো বিঘ্ন সৃষ্টি করতে পারবে না। পহেলা ডিসেম্বরের মধ্যে ব্রেক্সিট কার্যকর না হলে নিয়ম অনুযায়ী ব্রিটেনকে ইইউ কমিশনে একজন কমিশনর নিয়োগ করতে হবে।

তিন মাস পর্যন্ত বাড়তি সময় পেয়ে ব্রিটেনের সরকার ও বিরোধী দলগুলো আগামী নির্বাচনে জনসমর্থন আদায় করতে যে যার পছন্দমতো পদক্ষেপ নিতে চাইছে। কিন্তু শেষ পর্যন্ত আবার কোনো বিষয়ে ঐকমত্যে পৌঁছতে ব্যর্থ হলে ব্রেক্সিট নিয়ে অচলাবস্থা থেকে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে।- বিবিসি ও ডয়চে ভেলে 


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //